কঠোর লকডাউনে রংপুরে হাঁড়িভাঙ্গা আমের বাজারে ধস

নিউজ ডেস্ক ঃ
রংপুর অঞ্চলে হাড়িভাঙ্গা আমের বাম্পার ফলন হয়েছে। গত ২০ জুন থেকে ব্যাপক ভাবে বাজারগুলোতে উঠতে শুরু করেছে হাড়িভাঙ্গা আম। তবে কঠোর লকডাউনে দূরপাল্লার বাস, ট্রেনসহ ছোট বড় যান চলারচল বন্ধ হয়ে যাওয়ায় হাঁড়িভাঙ্গা আমের বাজারে ধস নেমেছে।

কৃষি বিভাগ জানায়, এ বছর রংপুরে এক হাজার ৮৫০ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। ফলন হয়েছে সন্তোষজনক। ১ জুলাই থেকে চলছে কঠোর লকডাউন। ফলে আমের বাজারে গ্রাহক না থাকায় মৌসুমি আম ব্যবসায়ী ও বাগান মালিকরা লোকসানের মূখে পড়েছে।

বৃহস্পতিবার সকালে রংপুরের মিঠাপুকুর উপজেলার পদাগঞ্জে সবচেয়ে ভালো আমের মন বিক্রি হয় ১৪শ থেকে ১৫শ টাকায়। বর্তমানে কঠোর লকডাউনের কারনে দূর থেকে পাইকার বা গ্রাহক না আসায় আম বিক্রয় করতে পারছেনা আম বাগানের মালিলকরা। তার আম নিয়ে অনেকটা বিপাকে পড়েছে।

পদাগঞ্জ হাটে গিয়ে দেখা যায়, প্লাস্টিকের ক্যারেটে থরে থরে সাজানো হাড়িভাঙ্গা আম। গ্রাহকের অভাবে আম নিয়ে অপেক্ষায় দিন পার করছেন শত শত আম চাষি।
প্রতি বছর হাঁড়িভাঙ্গা আম বিক্রি করে রংপুরের চাষিরা আয় করেন প্রায় ২০০ কোটি টাকার উপরে। এবার সেই চিত্র ভিন্ন। আম চাষিরা চলতি মৌসুমে আম বিক্রি করে ১০০ কোটি টাকা আয় করতে পারবেন কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

আম ব্যবসায়ী সাইদুল ইসলাম বলেন, আমরা আম কেনার সাহস পাচ্ছি না। কারণ, যে গাড়িত করি আম ঢাকাত নিয়ে যাই, সেই গাড়ি আসার সময় পুলিশ আটকে দেয়, মামলা দেয়। একবার মামলা দিলে ১৫ থেকে ২০ হাজার টাকা জরিমানা করে।

আম চাষি আমজাদ আলী জানান, গত বছর এই সময় তিন হাজার টাকা পর্যন্ত হাড়িভাঙ্গা আমের মন বিক্রি করেছি। কিন্তু এ বছর সেই আম ১৪শ থেকে ১৬শ টাকা করে যাচ্ছে। বাজারে দাম না থাকায় বাগানেই আম পেকে নষ্ট হয়ে যাচ্ছে।

মিঠাপুকুর উপজেলা কৃষি অফিসার আনোয়ার হোসেন বলেন, উপজেলায় এক হাজার ৫০ হেক্টর জমিতে হাঁড়িভাঙ্গা আম বাগান রয়েছে। হাড়িভাঙ্গা আমের বাম্পার ফলন হলেও লকডাউনে দেশের এমন পরিস্থিতিতে আমাদের তেমন কিছু করার নেই।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক ওবাযদুর রহমান মন্ডল বলেন, দেশের এমন পরিস্থিতিতে আম পরিবহণ করতে হলে জেলা প্রশাসনের সঙ্গে চাষি ও ব্যবসায়ীদের সমন্বয় করতে হবে। সে ক্ষেত্রে স্থানীয় আম চাষিদের উদ্যোগ নিতে হবে।

রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান জানান, আমের জন্য যেসব গাড়ি ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে যাচ্ছে সেগুলো লকডাউনের আওতামুক্ত। আমের ফিরতি গাড়ি আটকানো হচ্ছে এটা জেলা প্রশাসকের জানা নেই।

শেয়ার করুন

কমেন্ট করুন

     এই ধরনের আরও খবর

ফেসবুক

পুরাতন খবর খুঁজুন

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১