শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় রাজমিস্ত্রীর কাজ করছেন বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ার শিক্ষার্থী

নিউজ ডেস্কঃ ১৫জুলাই২০২১ বৃহস্পতিবার
আবু সাঈদ। পড়াশোনা করছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষে। করোনায় বসে না থেকে রাজমিস্ত্রীর কাজ করে নিজের দক্ষতা বাড়িয়েছেন এই শিক্ষার্থী।

এসময় তিনি অর্জন করেছেন দুটি বিশেষ দক্ষতা৷ প্রথমত, তিনি শ্রমিকদের সাথে সরাসরি যোগাযোগ স্থাপন করার কৌশল রপ্ত করেছেন। যেহেতু তিনি সিভিল ইঞ্জিনিয়ারিং এর শিক্ষার্থী, আর সিভিল ইঞ্জিনিয়ারিং বাংলাদেশের সবচেয়ে পরিচিত ইঞ্জিনিয়ারিং বিভাগ। সিভিল ইঞ্জিনিয়ারদের সাথে অন্যান্য ইঞ্জিনিয়ারদের পার্থক্য হলো তার শহরে কিংবা গ্রামে, ধনী-দরিদ্র সকলের সাথে মিলে-মিশে কাজ করে।

দ্বিতীয়ত, আবু সাঈদ অর্জন করেছেন ব্যবহারিক কাজের অভিজ্ঞতা। করোনায় বিশ্ববিদ্যালয় বন্ধ হওয়ার পর থেকে সময় যাচ্ছিল না আবু সাঈদের। প্রথমে ভাবলেন ফ্রিল্যান্সিং করবেন। ল্যাপটপ কিনে বেশ জোরদিয়ে এবার আমাকে ফ্রিল্যান্সিং করতেই হবে এমনটা মনস্থির করছিলেন আবু সাঈদ। কিন্তু করা হয়ে ওঠেনি ঠিকঠাক।

করোনার মাঝামাঝি সময়ে একদিন ঢাকার আশুলিয়ায় বাড়ি বানানোর পরিকল্পনা করে আবু সাঈদের প্রতিবেশী। আবু সাঈদ কালক্ষেপণ না করে সেই বাড়ির রাজমিস্ত্রীর কাজে যোগ দিলেন। যেহেতু তিনি সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করছেন সুতরাং বাড়ির কাজে শ্রমিক এবং প্রকৌশলীর খুব কাছে থেকে থেকে শিখে নিলেন সয়েল টেস্ট থেকে পাইলিংসহ সবকিছু। পাইলিং এ কোন পাথর, রড কত টন লাগবে, সিমেন্ট কত ব্যাগ,বালি সব কেনাকাটা করেছেন আবু সাঈদ। একজন সিভিল ইঞ্জিনিয়ারিং পড়ুয়া শিক্ষার্থীর জন্য এইধরনের অভিজ্ঞতা বেশ কাজে দিবে বলেই পূর্ণ মনোযোগ দিয়ে এসব রপ্ত করেছেন আবু সাঈদ।

আবু সাঈদের এই ব্যবহারিক কাজের অভিজ্ঞতা অর্জনের সময়কাল ছিলো ছয়মাস। শ্রমিকদের যেকোনো কাজের বিষয়ে নির্দেশনা দেয়া, কাজ শেষে একই টঙে বসে চা খেতে খেতে পরিবারের খোঁজ নেয়াসহ একজন প্রকৌশলীর বাস্তবি জীবনের অভিজ্ঞতা অর্জন করেছেন আবু সাঈদ।

এ ব্যাপারে আবু সাঈদ বলেন, ক্লাসে বসে যা শিখি আমরা যদি তা বাস্তব পরিবেশে প্রয়োগ করতে করতে শিখে যাই তবেই সেটা কাজে দিবে। এছাড়া পড়াশোনার পাশাপাশি বাস্তব অভিজ্ঞতা অর্জন ক্যারিয়ারে বেশ কাজে দেয় বলেই মনে করি। কেননা কবির ভাষ্যমতে, বিশ্বজোড়া পাঠশালা মোর সবার আমি ছাত্র।

শেয়ার করুন

কমেন্ট করুন

     এই ধরনের আরও খবর

ফেসবুক

পুরাতন খবর খুঁজুন

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১