Jagroto Bangladesh

সারা বাংলাদেশের সব খবর

নারী পুরুষ না দেখে এখন সময় খেলা দেখার

১ min read

বিদ্রূপাত্মক শোনাতে পারে, আমি দেখেছি যে প্রতিযোগিতামূলক খেলা বাংলাদেশে বিনোদনের ক্ষেত্রে একটি দুর্দান্ত সমতা। আগে যখন ইন্টারনেট এখনকার মতো সহজ ছিল না, আপনি যদি বাংলাদেশ বনাম অমুক ক্রিকেট ম্যাচের সময় বাইরে থাকতেন, আপনি রাস্তায় যে কাউকে জিজ্ঞাসা করতে পারেন সর্বশেষ স্কোর কী ছিল।

একটি ইলেকট্রনিক্স শোরুমের সামনে জড়ো হওয়া ভিড়ের ছবি, একাধিক স্ক্রিনের দেয়ালে একই ম্যাচ দেখার, সবসময়ই লোভনীয়ভাবে রোমান্টিক হবে।

কিন্তু যখন আমাদের সংস্কৃতিতে নিহিত পুরুষতান্ত্রিক ব্যবস্থাকে কাটিয়ে ওঠার কথা আসে, তখন খেলাধুলাও সেই কারণে ব্যর্থ হয়। এবং 19 সেপ্টেম্বর কাঠমান্ডুতে 2022 SAFF মহিলা চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের নিষ্কলঙ্ক জয় এই বাস্তবতাকে সামনে নিয়ে এসেছে।

বাংলাদেশে নারী ও পুরুষদের ক্রীড়া দলগুলোকে ব্যাপকভাবে ভিন্ন আচরণ করা হয় এবং কখনোই সাবেক দলের পক্ষে নয়, এমন কোনো খবর নেই।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নিজস্ব অসংলগ্ন তথ্য অনুযায়ী, একজন মহিলা ক্রিকেট খেলোয়াড় গড়ে 40,000 টাকা মাসিক বেতন পান, বিপরীতে তার পুরুষ প্রতিপক্ষ 3 লাখ টাকা বেতন পান।

একদিনের আন্তর্জাতিক (ওডিআই) ম্যাচের জন্য, একজন মহিলা ক্রিকেটার প্রতি ম্যাচে গড়ে 9,000 টাকার কম পান, যেখানে একজন পুরুষ ক্রিকেটার প্রতিটি ম্যাচের জন্য প্রায় 3 লাখ টাকা পাওয়ার আশা করতে পারেন।

এদিকে, ক্লাব ফুটবলে একজন শীর্ষ পুরুষ খেলোয়াড় বছরে ৫০-৬০ লাখ টাকা বেতন পান, যেখানে তার মহিলা প্রতিপক্ষ সর্বোচ্চ ৪ লাখ টাকা পান।

কেন এই প্রকট অমিল? এই প্রশ্নের উত্তর অনেক। কেউ কেউ বলে যে নারী দলগুলো পুরুষদের দলের মতো ভালো কাজ করে না (যদিও বর্তমান বাস্তবতা এই যুক্তিকে অস্বীকার করার জন্য যথেষ্ট)।

অন্যরা মনে করেন যে, যেহেতু মহিলাদের খেলাধুলা পুরুষদের খেলাধুলার মতো প্রায় বেশি দর্শক সংগ্রহ করে না, তাই তারা তাদের সমর্থন করার জন্য যথেষ্ট স্পনসরকেও আকৃষ্ট করতে পারে না।

অনেকে বিসিবি এবং বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বিএফএফ) মতো সংস্থাগুলির বৈষম্যমূলক ভূমিকাও তুলে ধরেন যাতে পুরুষ খেলোয়াড়দের পক্ষে মহিলা খেলোয়াড়দের অবহেলা করা হয়। কিন্তু এগুলি হল মূল রোগের লক্ষণ যা মিসজিনি।

অমানবিক এবং অ-পেশাদার, বাংলাদেশে যারা খেলাধুলার দায়িত্বে আছেন তারা পুরুষদের তুলনায় নারীদের কম মূল্য দেন – ঠিক যে সমাজ থেকে তারা বেরিয়ে এসেছেন।

এবং আমাদের এই দুঃসাহসিকতাকে মোকাবেলা এবং নিরাময়ের জন্য বাংলাদেশ মহিলা ফুটবল দলের জয়ের ফলে তৈরি গতির উপর ভিত্তি করে গড়ে তুলতে হবে যা স্বাভাবিক করা হয়েছে

শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published.

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
২,০৩৬,৫২৭
সুস্থ
১,৯৮৫,৫৭৮
মৃত্যু
২৯,৪৩১
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট