Jagroto Bangladesh

সারা বাংলাদেশের সব খবর

বন্যা কবলিত পাকিস্তান ম্যালেরিয়া প্রাদুর্ভাবের সম্মুখীন

১ min read

পাকিস্তানের বন্যা-বিধ্বস্ত অঞ্চলে ম্যালেরিয়ার ঘটনা ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে, রোগে মৃতের সংখ্যা 324-এ পৌঁছেছে, কর্তৃপক্ষ বুধবার বলেছে, প্রয়োজনীয় সাহায্য শীঘ্রই না পৌঁছালে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।

বন্যার কারণে বাস্তুচ্যুত হওয়া কয়েক হাজার মানুষ খোলা জায়গায় বসবাস করছে, এবং স্থবির বন্যার জল – শত শত কিলোমিটার জুড়ে বিস্তৃত যা কমতে দুই থেকে ছয় মাস সময় লাগতে পারে – ত্বক এবং চোখের সংক্রমণ, ডায়রিয়া, ম্যালেরিয়া, টাইফয়েড এবং ডেঙ্গু জ্বর।

বাস্তুচ্যুত পরিবারগুলি মশার ঝাঁক এবং অন্যান্য বিপদ যেমন সাপ এবং কুকুরের কামড়ের সংস্পর্শে আসে।

.তাদের খাদ্য সরবরাহ, আশ্রয়, চিকিৎসা সহায়তা এবং ওষুধের তীব্র প্রয়োজন, যা অনেকের অভিযোগ সরকার এবং দেশি-বিদেশি ত্রাণ সংস্থার প্রচেষ্টা সত্ত্বেও তাদের কাছে পৌঁছায়নি।

পাকিস্তানের ইতিমধ্যে দুর্বল স্বাস্থ্য ব্যবস্থা এবং সহায়তার অভাবের কারণে, বাস্তুচ্যুত পরিবারগুলি অনিরাপদ জল পান করতে এবং রান্না করতে বাধ্য হওয়ার অভিযোগ করেছে।

“আমরা জানি এটি আমাদের অসুস্থ করে দিতে পারে, কিন্তু কী করা উচিত, বেঁচে থাকার জন্য আমাদের এটি পান করতে হবে,” বন্যার শিকার গোলাম রসুল স্থানীয় জিও নিউজ টিভিকে বলেন, যখন তিনি দক্ষিণ পাকিস্তানে তার বাড়িটি যেখানে ভেসে গেছে তার কাছে দাঁড়িয়েছিলেন৷

“সহায়তা পৌঁছাতে ধীরগতি,” বলেছেন ডফারাহ নওরীন, পাকিস্তানের মার্সি কর্পসের কান্ট্রি ডিরেক্টর, বেশ কয়েকটি জলমগ্ন অঞ্চল পরিদর্শন করার পর।

বিশুদ্ধ পানীয় জলকে অগ্রাধিকার দিয়ে সোমবার দেরীতে এক বিবৃতিতে তিনি বলেন, “তাদের তাৎক্ষণিক প্রয়োজনে সাড়া দেওয়ার জন্য আমাদের সমন্বিতভাবে কাজ করতে হবে।” স্বাস্থ্য ও পুষ্টি বাস্তুচ্যুত জনসংখ্যার সবচেয়ে গুরুত্বপূর্ণ চাহিদা হিসাবে দাঁড়িয়েছে, তিনি বলেন।

পাকিস্তানের অর্থ মন্ত্রক বলেছে যে তারা বন্যা ত্রাণ সরবরাহ এবং অন্যান্য রসদ সংগ্রহের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার জন্য 10 বিলিয়ন রুপি ($42 মিলিয়ন) অনুমোদন করেছে।

শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published.

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
২,০৩৬,৫২৭
সুস্থ
১,৯৮৫,৫৭৮
মৃত্যু
২৯,৪৩১
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট