Jagroto Bangladesh

সারা বাংলাদেশের সব খবর

2022 স্থাপত্যের জন্য আগা খান পুরস্কার: বিজয়ীদের মধ্যে 2টি বাংলাদেশী প্রকল্প

১ min read

2022 সালের আগা খান অ্যাওয়ার্ড ফর আর্কিটেকচার (AKAA) এর ছয়জন বিজয়ীর মধ্যে দুটি বাংলাদেশি প্রকল্প রয়েছে।

খোন্দকার হাসিবুল কবির এবং সুহেইলি ফারজানা দ্বারা নির্মিত ঝিনাইদহে আরবান রিভার স্পেস প্রকল্প এবং স্থপতি রিজভী হাসান, খাজা ফাতমি এবং সাদ বেন মোস্তফা কর্তৃক রোহিঙ্গা শরণার্থী প্রতিক্রিয়া কর্মসূচির কমিউনিটি স্পেস, অন্য চারটি বিজয়ী প্রকল্পের সাথে একসাথে, USD ভাগ করবে। $1 মিলিয়ন পুরষ্কার, স্থাপত্যের সবচেয়ে বড় একটি।

সামঞ্জস্যপূর্ণ সম্প্রদায়ের অংশগ্রহণ এবং বরাদ্দ, নারী ও প্রান্তিক গোষ্ঠীর ব্যাপক সম্পৃক্ততা এবং স্থানীয় কর্মীবাহিনীর মাধ্যমে, ঝিনাইদহের নবগঙ্গা নদীর প্রবেশপথ পরিষ্কার করার আপাতদৃষ্টিতে সহজ উদ্যোগ স্থানীয় উপকরণ এবং নির্মাণ কৌশল সহ একটি চিন্তাশীল এবং ন্যূনতম ল্যান্ডস্কেপিং প্রকল্পের দিকে পরিচালিত করে, এইভাবে একটি পরিত্যক্ত অনানুষ্ঠানিক ডাম্প সাইটকে একটি আকর্ষণীয় এবং অ্যাক্সেসযোগ্য বহুমুখী জায়গায় রূপান্তরিত করা যা ঝিনাইদহের বিভিন্ন সম্প্রদায়ের দ্বারা মূল্যবান।

এইভাবে, প্রকল্পটি নদী এবং এর তীরগুলির পরিবেশগত অবক্ষয় এবং স্বাস্থ্যের ঝুঁকিগুলিকে বিপরীত করতে এবং পৃথিবীর সবচেয়ে নদীপ্রধান দেশগুলির মধ্যে একটিতে নদীর কার্যকর পরিবেশগত উন্নতিকে প্ররোচিত করতে সক্ষম হয়েছে।

রোহিঙ্গা রিফিউজি রেসপন্স প্রোগ্রামের ছয়টি অস্থায়ী কমিউনিটি স্পেস নারী ও মেয়েদের নিরাপত্তার প্রতি বিশেষ মনোযোগ দিয়ে বাংলাদেশী হোস্ট কমিউনিটিতে রোহিঙ্গা শরণার্থীদের প্রধান অনুপ্রবেশের সাথে সম্পর্কিত জরুরী প্রয়োজনের জন্য একটি মর্যাদাপূর্ণ, সংবেদনশীল এবং প্রজ্ঞাপূর্ণ প্রতিক্রিয়া প্রদান করে।

ছয়টি স্থানের ধারণা এবং নকশা হল উপযুক্ত পরিকল্পনা, দৃঢ় অংশীদারিত্ব এবং বিভিন্ন শরণার্থী এবং হোস্ট সম্প্রদায়ের অন্তর্ভুক্ত অন্তর্ভুক্তিমূলক প্রক্রিয়ার ফলাফল, যেমন স্থানিক এবং কার্যকরী চাহিদা সংজ্ঞায়িত করা।

বাংলাদেশের দুটি প্রকল্প ছাড়াও ইন্দোনেশিয়া, ইরান, লেবানন এবং সেনেগালের প্রকল্পও পুরস্কার জিতেছে।

শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published.

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
২,০৩৬,৫২৭
সুস্থ
১,৯৮৫,৫৭৮
মৃত্যু
২৯,৪৩১
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
স্পন্সর: একতা হোস্ট