Jagroto Bangladesh

সারা বাংলাদেশের সব খবর

ছাত্র নথিতে আইনি অভিভাবক হিসেবে মায়ের নামই যথেষ্ট: হাইকোর্ট

১ min read

পরীক্ষার জন্য স্টুডেন্ট ইনফরমেশন ফর্ম (এসআইএফ) পূরণ করার সময় শিক্ষার্থীরা তাদের মায়ের নাম উল্লেখ করলে এটি যথেষ্ট হবে এবং তাদের ইচ্ছার বিরুদ্ধে তাদের বাবার নাম উল্লেখ করতে বাধ্য করা যাবে না, হাইকোর্ট আজ রায় দিয়েছে।

আদালতের পর্যবেক্ষণে বলা হয়েছে, বাবার পরিবর্তে শিক্ষার্থীর মা বা কোনো আইনি অভিভাবকের নাম সহ ফরম গ্রহণ করতে হবে।

ডেইলি স্টারকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্তা বলেন, এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের যারা এসআইএফ-এ তাদের পিতার নাম ব্যবহার করেননি তাদের প্রবেশপত্র প্রদানের প্রত্যাখ্যানকে হাইকোর্ট বেআইনি ও অসাংবিধানিক ঘোষণা করেছে।

এক রিট আবেদনের রায়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মোঃ খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ বলেন, সংবিধান অনুযায়ী সকল নাগরিকের শিক্ষা ও চাকরি পাওয়ার অধিকার রয়েছে।

শিক্ষার্থীদের এসআইএফ-এ তাদের পিতার নাম উল্লেখ করতে অসুবিধা হতে পারে এবং যদি তাদের পিতার নাম বাদ না দেওয়ার কারণে তাদের এসআইএফ সম্পূর্ণ করতে না দেওয়া হয় তবে তারা শিক্ষা থেকে বঞ্চিত হবে যা সংবিধানে বর্ণিত তাদের মৌলিক অধিকারের পরিপন্থী, আদালত। বলেছেন

পূর্ণাঙ্গ লেখা প্রকাশ হলেই হাইকোর্টের রায়ের বিস্তারিত জানা যাবে।

ডিএজি অমিত দাস গুপ্ত বলেছেন যে সরকার আগে পদক্ষেপ নিয়েছিল যাতে শিক্ষার্থীরা বাবা, মা বা অন্য কোনও আইনি অভিভাবকের নাম দিয়ে এসআইএফগুলি সম্পূর্ণ করতে পারে।

SIF-এ ছাত্রকে তার বাবার নাম উল্লেখ করতে হবে এমন কোনো বিধান নেই, তিনি যোগ করেছেন।

রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী আয়ুন্নাহার সিদ্দিকা লিপি।

অধিকার সংস্থা, বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), বাংলাদেশ মহিলা পরিষদ এবং নারিপোখো 2009 সালে এসএসসি এবং এইচএসসি-তে রেজিস্ট্রেশন কার্ড ইস্যু করতে বিভিন্ন শিক্ষা বোর্ডের অস্বীকৃতিকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে জনস্বার্থ মামলা হিসাবে আবেদনটি জমা দেয়প্রার্থীরা, যারা তাদের পিতা ও মাতার নামের সাথে SIFs সম্পূর্ণ করতে পারেনি।পিটিশনে, তারা বলেছে যে প্রার্থীরা পতিতালয়ে জন্মগ্রহণ করেছিল তারা তাদের পিতার নাম উল্লেখ করতে পারে না এবং যদি তাদের এসআইএফগুলি সম্পূর্ণ করতে না দেওয়া হয় তবে তারা শিক্ষা থেকে বঞ্চিত হবে।

পিটিশনের প্রেক্ষিতে, 3 আগস্ট, 2009-এ হাইকোর্টের আরেকটি বেঞ্চ এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের প্রবেশপত্র দিতে অস্বীকার করার কারণ ব্যাখ্যা করার জন্য সরকারকে একটি রুল জারি করে, যারা তাদের পিতার নামের সাথে ছাত্র তথ্য ফর্ম (এসআইএফ) পূরণ করতে পারে না। , অবৈধ ঘোষণা করা উচিত নয়।

আরও পড়ুন : একজন ডাককর্মী থেকে শীর্ষ জঙ্গি

নিয়মে, হাইকোর্ট সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কেন প্রার্থীদের পিতা, বা মা, বা অভিভাবকের নাম সম্পর্কিত শনাক্তকরণ তথ্য অন্তর্ভুক্ত করার জন্য এসআইএফ সংশোধন করার নির্দেশ দেওয়া হবে না তার কারণ দর্শানোর জন্য বলেছে

শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published.