ডিপ্লোমা কৃষিবিদ প্রকৌশলীদের ২য় শ্রেণীর গেজেটেড শীর্ষক আলোচনা সভা

প্রকাশিত: ৪:২১ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৯

জাগ্রত বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: ২৩ শে অক্টোবর ২০১৯ইং (৮ কার্তিক ১৪২৬ বাংলা) ডিকেআইবি কেন্দ্রীয় কমিটির উদ্যোগে বুধবার বিকাল ৩ ঘটিকায় বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট সম্মেলন কক্ষ, মানিক মিয়া এভিনিউ, শেরে বাংলা নগর, ঢাকায় ২৩ অক্টোবর “ডিপ্লোমা কৃষিবিদ দিবস” উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রতিমন্ত্রী, জনপ্রশাসন মন্ত্রণালয় ফরহাদ হোসেন এমপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউটের পরিচালক( কৃষি ) ড. মুজিবুর রহমান এবং কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর মহাসচিব কৃষিবিদ মোঃ খায়রুল আলম (প্রিন্স)।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এটিএম আবুল কাশেম, সভাপতি ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ।
অনুষ্ঠানের মূল বক্তব্য প্রদান করেন ডিপ্লোমা কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর মহাসচিব মোঃ আলফাজ উদ্দিন।

মহাসচিব মোঃ আলফাজ উদ্দিন তার মূল বক্তব্যে, ডিপ্লোমা কৃষিবিদদের দশম গ্রেড বেতন স্কেল সহ Self Drawing Officer হিসেবে বেতন প্রাপ্তির ব্যবস্থা করায় প্রধানমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যায় ডিপ্লোমা কৃষিবিদদের দ্বিতীয় শ্রেণীর গেজেটেড পদমর্যাদা প্রদানের জন্য সরকারের সহানুভূতি কামনা করেন।

সভাপতি এটিএম আবুল কাশেম কৃষি মন্ত্রণালয়ের স্মারক নং ১০৪০ তারিখ ২২/১০/২০১৮ ইং মুলে দশম গ্রেড বেতন স্কেলের পত্র জারি করায় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। তিনি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যায় ডিপ্লোমা কৃষিবিদদের দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদা প্রদানের আহ্বান জানান। তিনি দেশের বিভিন্ন উপজেলা/জেলা/ সংস্থা থেকে আগত ডিপ্লোমা কৃষিবিদদেরকে আলোচনা সভা সফল করার জন্য উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।

সভায় পাট গবেষণা ইনস্টিটিউটের পরিচালক কৃষি ডিপ্লোমা কৃষিবিদদের দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদা দাবিটি নেয় সঙ্গত ছিলো বলে উল্লেখ করেন।কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ’র মহাসচিব খায়রুল আলম প্রিন্স বলেন, ডিপ্লোমা কৃষিবিদ উপসহকারী কৃষি কর্মকর্তাগণ কৃষি উন্নয়নের প্রথমসারির সৈনিক। তাদের গেজেটেড পদমর্যাদা দাবিটি ন্যায্য এবং ন্যায় সঙ্গত।

মাননীয় প্রতিমন্ত্রী মহোদয় প্রধান অতিথির বক্তব্যে, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যায় ডিপ্লোমা কৃষিবিদ উপসহকারী কৃষি কর্মকর্তা/ সমমান পদধারীদের দ্বিতীয় শ্রেণি গেজেটেড প্রদানের ব্যাপারে আশ্বাস প্রদান করেন। তিনি বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যায় ডিপ্লোমা কৃষিবিদদের গেজেটেড পদমর্যাদা সরকারের বিবেচনাধীন রয়েছে।

কেন্দ্রীয় ডিকেআইবির ধারাবাহিকতায় সারাদেশের ডিপ্লোমা কৃষিবিদগন ডিকেআইবি অঞ্চল, জেলা ও উপজেলা শাখার উদ্যোগে র্যালি, আলোচনা সভা, দোয়া অনুষ্ঠান, কেক কাটাসহ বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে দিবসটি উদযাপন করেন।